সিটিজেন চার্টার (হালনাগাদকৃত)
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
সহকারী পরিচালকের কার্যালয়
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স
সিলেট।
adsyl@fireservice.gov.bd
সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)
১. ভিশন (Vision) ও মিশন (Mission):
ভিশন (Vision): "অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।"
মিশন (Mission): "দূর্যোগ দূর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।"
২. প্রতিশ্রুত সেবাসমুহ:
২.১) নাগরিক সেবা:
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্হান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
অগ্নিনির্বাপণ, উদ্ধার, প্রাথমিক চিকিৎসা; |
যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/ প্রাথমিক চিকিৎসা প্রদান ও হাসপাতালে প্রেরণ; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত: |
মবিলাইজিং অফিসার বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ , সিলেট ফোন: ০২৯৯৬৬৪৩৩৩৯ মোবাইল: ০১৯০১-০২৩৬০৮ sylhetfirecontrol@gmail.com |
২. |
অ্যাম্বুলেন্স; |
জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন এবং রোগী বহন করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে প্রেরণ; (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না); |
রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ ফোন কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে; |
ক) দেশের সকল এলাকায় ৫ মাইল/ ৮কি:মি: পর্যন্ত প্রতি কল ১০০ টাকা: খ) ৫ মাইল হতে ১০ মাইল/ ৮ কি:মি: হতে ১৬ কি:মি: পর্যন্ত প্রতি কল ১৫০ টাকা; গ) দূরবর্তী কল প্রতি মাইল ১৫ টাকা এবং প্রতি কি:মি: ৯টাকা; ঘ) অ্যাম্বুলেন্স গাড়ি দ্বারা রোগী পরিবহন কালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘণ্টা বা অংশের জন্য ২০ টাকা; ঙ) প্রতি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০ টাকা; চ) এসি চার্জ ২০০ টাকা; (যদি এসি এ্যাম্বুলেন্স হয় সেক্ষেত্রে) |
সংবাদ প্রাপ্তি থেকে কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
৩. |
ফায়ার রিপোর্ট (বিশ লক্ষ এক টাকা হতে পয়ঁত্রিশ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে): |
ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান কর্তৃক প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান: |
কাগজপত্র: ১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. জিডির কপি; ৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা; ৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির চিত্র; ৫. পেপার কাটিং; ৬. চালানের মূল কপি; |
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা (উভয় ক্ষেত্রে ১৫% ভ্যাট যোগ করতে হবে) কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; |
পূর্ণাঙ্গ তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত অবহিতকরণ; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
৪. |
ওয়্যারহাউজ লাইসেন্স; |
আবেদন ও প্রয়োজনীয় কাগজ পত্র, পরিদর্শন প্রতিবেদন সন্তোষজনক হলে; |
কাগজপত্র: ১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. তথ্য ফরম; ৩. নকশা (ফ্লোর প্ল্যান); ৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র; ৫. জমির মূল্যায়ন; ৬. ট্রেড লাইসেন্স; ৭. মেমোরেন্ডাম অব আর্টিকেলস; |
নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং- ১- ৭৩৬১-০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত করতে হবে; |
৯০ দিন |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
২.২) প্রাতিষ্ঠানিক সেবা: |
||||||
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্হান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
ফায়ার রিপোর্ট (বিশ লক্ষ টাকা হতে পয়ঁত্রিল লক্ষ্য টাকা পযন্ত ক্ষতির ক্ষেত্রে); |
সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে আদেশ প্রাপ্তির পর পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান; |
কাগজপত্র: ১. আবেদন পত্র (নির্ধারিত ফরমে); ২. জমির দলিল/চুক্তি পত্র; ৩. থানার জিডির কপি; ৪. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা; ৫. ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র: ৬. পেপার কাটিং; ৭. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র |
বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯- তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে; সেবা প্রদানের সময়সীমা |
তদন্ত প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো) কার্যদিবস মধ্যে সিদ্ধান্তে অবহিতকরণ; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
২.৩) অভ্যন্তরীণ সেবা:
ক্রঃ নং |
সেবার নাম |
সেবা প্রদানের পদ্ধতি |
প্রয়োজনীয় কাগজপত্র এবং প্রাপ্তিস্হান |
সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি |
সেবা প্রদানের সময়সীমা |
(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ইমেইল) |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
(৬) |
(৭) |
১. |
ছুটি মঞ্জুর; |
প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর; |
আবেদন ফরম, চিকিৎসা সনদ, ছুটির হিসাব, সুস্থতার সনদ, হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ১৫ (পনেরো) কার্য দিবসের মধ্যে; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
২. |
বিভাগীয় কর্মকর্তা/কর্মচারী কল্যাণ; |
ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/ অফেরতযোগ্য অগ্রিম/ চূড়ান্ত উত্তোলন; |
নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য প্রেরণ; |
প্রযোজ্য নয়; |
সর্বোচ্চ ০৭ (সাত) কার্যদিবসের মধ্যে; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
৩. |
ক্রয় ও সরবরাহ (অভ্যন্তরীণ); |
আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়; |
চাহিদা পত্র; |
প্রযোজ্য নয়; |
প্রযোজ্য নয়; |
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
৩) আওতাধীন দপ্তর সমূহের সেবা:
৩.১ উপ সহকারী পরিচালকের দপ্তর সিলেট
৩.২ উপ সহকারী পরিচালকের দপ্তর মৌলভীবাজার ।
৩.৩ উপ সহকারী পরিচালকের দপ্তর হবিগঞ্জ।
৩.৪ উপ সহকারী পরিচালকের দপ্তর সুনামগঞ্জ।
৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা:
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়: |
ক্রঃ নং |
প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়: |
১. |
নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান; |
৪. |
প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা; |
২. |
সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা; |
৫. |
আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান; |
৩. |
সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা; |
৬. |
সকল প্রকার দূর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডের সার্বিক সহযোগিতা প্রদান। |
(৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS):
সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ঠ হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন।
ক্রঃ নং |
কখন যোগাযোগ করবেন |
কার সঙ্গে যোগাযোগ করবেন |
যোগাযোগের ঠিকানা |
নিষ্পত্তির সময়সীমা |
(১) |
(২) |
(৩) |
(৪) |
(৫) |
১. |
দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে; |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা
|
নিয়াজ আহমেদ সহকারী পরিচালক সিলেট। মোবাইল নং : ০১৯০১০২০১৫২ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০ adsyl@fireservice.gov.bd |
৩০ কার্যদিবস (সাধারণ) ৪০ কার্যদিবস (তদন্তের উদ্যোগ গৃহীত হলে) |
২. |
অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে; |
আপিল কর্মকর্তা
|
উপ পরিচালক সিলেট বিভাগ, সিলেট। মোবাইল নং : ০১৯০১-০২৩৬০০ ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৯২ |
২০ কার্যদিবস |
৩. |
আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ হলে; |
মহা পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকা। |
মহা পরিচালক ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকা। |
৬০ কার্যদিবস |