Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার (হালনাগাদকৃত)

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

সহকারী পরিচালকের কার্যালয়

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স

সিলেট।

adsyl@fireservice.gov.bd

সেবা প্রদান প্রতিশ্রুতি (Citizen's Charter)

১. ভিশন (Vision) ও  মিশন (Mission):

ভিশন (Vision): "অগ্নিকান্ডসহ সকল দূর্যোগ মোকাবিলা ও নাগরিক সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে এশিয়ার অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে সক্ষমতা অর্জন।"

মিশন (Mission): "দূর্যোগ দূর্ঘটনায় জীবন ও সম্পদ রক্ষার মাধ্যমে নিরাপদ বাংলাদেশ গড়ে তোলা।"

২. প্রতিশ্রুত সেবাসমুহ:

২.১) নাগরিক সেবা:

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র  এবং 

প্রাপ্তিস্হান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের 

সময়সীমা

(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি,

 ফোন ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

অগ্নিনির্বাপণ,      উদ্ধার, প্রাথমিক চিকিৎসা;

যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন ও অগ্নি নির্বাপণ/উদ্ধার/    প্রাথমিক চিকিৎসা  প্রদান ও হাসপাতালে  প্রেরণ;

প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

সংবাদ প্রাপ্তি     থেকে কার্যক্রম শেষ না হওয়া     পর্যন্ত:

মবিলাইজিং অফিসার

বিভাগীয় নিয়ন্ত্রন কক্ষ , সিলেট

ফোন: ০২৯৯৬৬৪৩৩৩৯

মোবাইল: ০১৯০১-০২৩৬০৮

consyl@fireservice.gov.bd

২.

অ্যাম্বুলেন্স;

জনসাধারণের পক্ষ হতে যেকোন মাধ্যমে সংবাদ প্রাপ্তির পর অকুস্থলে গমন    এবং রোগী বহন   করে হাসপাতাল অথবা গন্তব্যস্থলে    প্রেরণ; 

 (বি: দ্র: মৃত দেহ এবং সংক্রামক রোগী বহন করা হয় না);

রোগী স্থানান্তরের ক্ষেত্রে নির্ধারিত ফরম/ ফোন       কলের মাধ্যমে রোগীর বৃত্তান্ত দিতে হবে যার    ফর্ম সংশ্লিষ্ট সেবা কেন্দ্র/ ফায়ার স্টেশনে পাওয়া যাবে;


ক) দুর্ঘটনায় আহতদের পরিবহন-বিনা মূল্যে।

খ) রোগী পরিবহনের ক্ষেত্রে-

'নন-এসি অ্যাম্বুলেন্স এর জন্য:

১: দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৩০০/- টাকা।

২. ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ৫০০/-টাকা।

৩. ১৬ কিলোমিটারের উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ১৫/- টাকা হারে যোগ হবে।

৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংগের জন্য ওয়েটিং ফি ৫০/- টাকা।

৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

গ) রোগী পরিবহনের ক্ষেত্রে-(এসি গাড়ি)

১. দেশের সকল এলাকায় ৮ কিলোমিটার পর্যন্ত ৫০০/- টাকা।

২. ৮ কিলোমিটার হতে ১৬ কিলোমিটার পর্যন্ত ১,০০০/-টাকা।

৩. ১৬ কিলোমিটার হতে উর্ধ্বে অতিরিক্ত প্রতি কিলোমিটারের জন্য ২০/- টাকা হারে যোগ হবে।

৪. রোগী পরিবহনকালে অবস্থান অপরিহার্য হলে প্রতি ঘন্টা বা তার অংশের জন্য ৫০/- টাকা।

৫. প্রতিটি অক্সিজেন সিলিন্ডার সরবরাহ ৬০০/- টাকা।

সংবাদ প্রাপ্তি     থেকে কার্যক্রম  শেষ না হওয়া    পর্যন্ত;


মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd


৩.

ফায়ার রিপোর্ট (বিশ লক্ষ এক টাকা হতে পয়ঁত্রিশ লক্ষ টাকা   পর্যন্ত ক্ষতির ক্ষেত্রে):

ক্ষতিগ্রস্থ ব্যক্তি/ প্রতিষ্ঠান      কর্তৃক   প্রয়োজনীয় কাগজপত্রসহ লিখিত আবেদন করার পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার        রিপোর্ট প্রদান:

কাগজপত্র:

১. আবেদন পত্র (নির্ধারিত     ফরমে);

২. জিডির কপি;

৩. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের স্থির     চিত্র;

৫. পেপার কাটিং;

৬. চালানের মূল কপি;

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/-টাকা।

খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/- টাকা।

ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরূপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।


পূর্ণাঙ্গ তদন্ত        প্রতিবেদন প্রাপ্তির ১৫ (পনেরো)     কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত               অবহিতকরণ;


মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd


৪.

ওয়্যারহাউজ            লাইসেন্স;

আবেদন ও প্রয়োজনীয় কাগজ     পত্র, পরিদর্শন প্রতিবেদন              সন্তোষজনক হলে;


কাগজপত্র:

১. আবেদন পত্র (নির্ধারিত        ফরমে);

২. তথ্য ফরম;

৩. নকশা (ফ্লোর প্ল্যান);

৪. জমির দলিল/ভাড়ার চুক্তিপত্র;

৫. জমির মূল্যায়ন;

৬. ট্রেড লাইসেন্স;

৭. মেমোরেন্ডাম অব                আর্টিকেলস;

নির্ধারিত/ধার্যকৃত ফিস ট্রেজারি চালানের মাধ্যমে     জমাকরণ। সর্বোচ্চ মাশুল ৮০০০ টাকা কোড নং-     ১- ৭৩৬১-০০০০-২০০৯-তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা        প্রদান করে মূল চালান আবেদনের সাথে সংযুক্ত      করতে হবে;


৯০ দিন

মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd



২.২) প্রাতিষ্ঠানিক সেবা:

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র  এবং প্রাপ্তিস্হান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, ফোন ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ফায়ার রিপোর্ট     (বিশ লক্ষ টাকা হতে   পয়ঁত্রিল লক্ষ্য টাকা পযন্ত ক্ষতির ক্ষেত্রে);

সরকারি/ বেসরকারি প্রতিষ্ঠানের নিকট হতে অনুরোধপত্র অথবা বিজ্ঞ আদালতের নিকট হতে      আদেশ প্রাপ্তির পর পর তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ফায়ার রিপোর্ট প্রদান;

কাগজপত্র:

১. আবেদন পত্র (নির্ধারিত         ফরমে);

২. জমির দলিল/চুক্তি পত্র;

৩. থানার জিডির কপি;

৪. ক্ষতিগ্রস্ত মালামালের মূল্যসহ তালিকা;

৫. ক্ষতিগ্রস্ত মালামালের স্থিরচিত্র:

৬. পেপার কাটিং;

৭. তদন্তের প্রয়োজনে আবশ্যিক অন্যান্য কাগজপত্র

ক) বীমাকৃত প্রতিষ্ঠানের ফায়ার রিপোর্ট গ্রহণের ক্ষেত্রে: তদন্ত প্রতিবেদনের আলোকে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% এবং ন্যূনতম ৫,০০০/-টাকা।

খ) বীমা ব্যতিত ক্ষেত্রে: ১,০০০/- টাকা।

ট্রেজারি চালানের মাধ্যমে জমাকৃত ন্যূনতম ফি ৫,০০০/- টাকা জমার এর নিরূপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে (ন্যূনতম ফি বাদে) অবশিষ্ট ফি জমা সাপেক্ষে ফায়ার রিপোট গ্রহণ করতে হবে।

গ) অগ্নিকান্ডের পুন:তদন্তের আবেদন করার জন্য ইতোমধ্যে নিরুপিত ক্ষয়ক্ষতির ০.১% হারে ফি জমা সাপেক্ষে আবেদন করতে হবে।

বীমাবিহীন এবং বীমাকৃত প্রতিষ্ঠানের ক্ষেত্রে ১৫০/- ও ১৫০০/- টাকা কোড নং-১-৭৩৬১-০০০০-২০০৯- তে বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকে ট্রেজারি চালানের মাধ্যমে জমা প্রদান করতে হবে;

সেবা প্রদানের সময়সীমা

তদন্ত

প্রতিবেদন

প্রাপ্তির ১৫         (পনেরো)

কার্যদিবস

মধ্যে সিদ্ধান্তে

অবহিতকরণ;


মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd


 

২.৩) অভ্যন্তরীণ সেবা:

ক্রঃ

নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

প্রয়োজনীয় কাগজপত্র  এবং প্রাপ্তিস্হান

সেবামূল্য এবং পরিশোধ পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

(দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা(নাম, পদবি, 

ফোন ইমেইল)

(১)

(২)

(৩)

(৪)

(৫)

(৬)

(৭)

১.

ছুটি মঞ্জুর;


প্রয়োজনীয় কাগজপত্রসহ নির্ধারিত      ফরমে আবেদন নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণের পর পরীক্ষা নিরীক্ষান্তে ছুটির বিধিমালা অনুযায়ী ছুটি মঞ্জুর;

আবেদন ফরম, চিকিৎসা সনদ, ছুটির হিসাব, সুস্থতার সনদ, হিসাবরক্ষণ অফিস কর্তৃক প্রত্যয়ন;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ  ১৫ (পনেরো)

কার্য দিবসের মধ্যে;

মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd

২.

বিভাগীয় 

কর্মকর্তা/কর্মচারী কল্যাণ;

ঘরবাড়ি মেরামত/নির্মাণ, জমি ক্রয় চিকিৎসার জন্য অগ্রিম উত্তোলন/         অফেরতযোগ্য অগ্রিম/ চূড়ান্ত উত্তোলন;

নির্ধারিত ছকে উর্ধ্বতন কর্তৃপক্ষের সুপারিশ ও অনুমোদনের জন্য   প্রেরণ;

প্রযোজ্য নয়;

সর্বোচ্চ  ০৭ (সাত)

কার্যদিবসের মধ্যে;

মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd

৩.

ক্রয় ও সরবরাহ   (অভ্যন্তরীণ);

আওতাধীন দপ্তর/স্টেশন সমূহের       বাৎসরিক চাহিদা মোতাবেক টেন্ডার/কোটেশন/সরাসরি ক্রয়ের মাধ্যমে মালামাল ও সরঞ্জামাদি ক্রয় ও চাহিদা ভিত্তিক সরবরাহ করা হয়;

চাহিদা পত্র;


প্রযোজ্য নয়;

প্রযোজ্য নয়;

মো: ফারুক হোসেন সিকদার (পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd

 

৩) আওতাধীন দপ্তর সমূহের সেবা:

৩.১ উপ সহকারী পরিচালকের দপ্তর সিলেট

৩.২ উপ সহকারী পরিচালকের দপ্তর মৌলভীবাজার ।

৩.৩ উপ সহকারী পরিচালকের দপ্তর হবিগঞ্জ।

৩.৪ উপ সহকারী পরিচালকের দপ্তর সুনামগঞ্জ।

৪) আপনার কাছে আমাদের প্রত্যাশা: 

ক্রঃ নং 

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

ক্রঃ নং

প্রতিশ্রুত/কাঙ্ক্ষিত সেবা প্রাপ্তির লক্ষ্যে করণীয়:

১.

নির্ধারিত ফরমে সম্পূর্ণভাবে পূরণকৃত আবেদন জমা প্রদান;

৪.

প্রযোজ্য ক্ষেত্রে অগ্নি-নির্বাপণী ব্যবস্থা নিশ্চিত করা;

২.

সঠিক মাধ্যমে প্রয়োজনীয় ফিস পরিশোধ করা;

৫.

আবেদনপত্রের সাথে সকল প্রকার সংযুক্তি সঠিক ভাবে প্রদান;

৩.

সাক্ষাতের জন্য নির্ধারিত সময়ের পূর্বেই উপস্থিত থাকা;

৬.

সকল প্রকার দূর্ঘটনা/সাহায্য প্রাপ্তির ক্ষেত্রে সঠিক তথ্য প্রদান এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্যদের কর্মকান্ডের সার্বিক সহযোগিতা প্রদান।

(৫) অভিযোগ ব্যবস্থাপনা পদ্ধতি (Grievance redress system) (GRS): 

সেবা প্রাপ্তিতে অসন্তুষ্ঠ হলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সঙ্গে যোগাযোগকরণ। তিনি সমাধান দিতে ব্যর্থ হলে নিন্মোক্ত পদ্ধতিতে যোগাযোগ করে আপনার সমস্যা সমাধান করুন।

ক্রঃ নং

কখন  যোগাযোগ  করবেন

কার সঙ্গে যোগাযোগ করবেন

যোগাযোগের ঠিকানা

নিষ্পত্তির সময়সীমা

(১)

(২)

(৩)

(৪)

(৫)

১.



দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সমাধান দিতে ব্যর্থ হলে;

অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা

মো: ফারুক হোসেন সিকদার(পিএফএম)

সহকারী পরিচালক

সিলেট।

মোবাইল নং : ০১৯০১০২০১৫২

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৩০

adsyl@fireservice.gov.bd


৩০ কার্যদিবস

(সাধারণ)

৪০ কার্যদিবস

(তদন্তের উদ্যোগ গৃহীত হলে)


২.



অভিযোগ নিষ্পত্তি কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে না পারলে;

আপিল কর্মকর্তা

উপ পরিচালক (ভারপ্রাপ্ত)

সিলেট বিভাগ, সিলেট।

মোবাইল নং : ০১৯০১-০২৩৬০০

ফোন (অফিস) : ০২৯৯৬৬৪৩৩৯২

ddsyl@fireservice.gov.bd



২০ কার্যদিবস


৩.

আপিল কর্মকর্তা নির্দিষ্ট সময়ে সমাধান দিতে ব্যর্থ      হলে;

মহা পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

ঢাকা।

মহা পরিচালক

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর

ঢাকা।


৬০ কার্যদিবস